শিরোনাম:
নবীনগরে শিল্পপতি রিপন মুন্সির স্বপ্নের ফার্মে ঘুরে দাঁড়ালো ৫০০ অসহায় পরিবার নবীনগরে বিএনপির অপপ্রচার ও সন্ত্রাসের বিরুদ্ধে সম্পৃতি সমাবেশ অনুষ্ঠিত। নবীনগরে ব্যারিষ্টার জাকির আহাম্মদ কলেজে জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা ও পিঠা উৎসব অনুষ্ঠিত। বাংলাদেশি শিক্ষার্থীকে বৃত্তি দেবে রাশিয়া বিয়ের পরদিন মেঘনায় ভাসছিল যুবকের মরদেহ প্রেমের টানে এবার জয়পুরহাটে শ্রীলঙ্কান যুবক ইডেনের বহিষ্কৃত ছাত্রলীগ নেত্রীরা কৃষিমন্ত্রীর বাসায় এবার গোপনে নয়, আয়োজন করে বিয়ে করবেন শাকিব ৩ স্ত্রী থাকার পরও কিশোরীকে বিয়ের প্রস্তাব, রাজি না হওয়ায় অপহরণ ইভ্যালির সার্ভার খুলছে শিগগিরই, অনলাইনে চালু হবে কেনাবেচা
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৩৬ অপরাহ্ন

সাবেক মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ৭ হাজার ৮০০ কোটি টাকার দুর্নীতির

প্রতিনিধির / ১২৭ বার
আপডেট : সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০২২
সাবেক মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ৭ হাজার ৮০০ কোটি টাকার দুর্নীতির
সাবেক মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ৭ হাজার ৮০০ কোটি টাকার দুর্নীতির

গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র মো. জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। উন্নয়ন প্রকল্প ও বরাদ্দ ৭ হাজার ৮০০ কোটি টাকা এবং সিটি করপোরেশনের রাজস্ব খাতের টাকায় গৃহীত উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে কী কী অনিয়ম হয়েছে তা নিয়ে শুরু হয়েছে এই তদন্ত।

রোববার (৪ সেপ্টেম্বর) দিনব্যাপী গাজীপুর সিটি করপোরেশনের নগর ভবন, ব্যাংক ও সংশ্লিষ্ট অফিসে অনুসন্ধান চালিয়েছে কমিশনের দুই সদস্যের তদন্ত দল। বিষয়টি নিশ্চিত করেন দুদকের সহকারী পরিচালক আশিকুর রহমান আশিক। দুদক তদন্ত দলের প্রধান এবং দুদকের উপ-পরিচালক আলী আকবর এসময় উপস্থিত ছিলেন।

তিনি জানান, গত ৫ জুলাই তাকে প্রধান করে মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে তদন্ত করার জন্য একটি অনুসন্ধান টিম গঠন করা হয়। রোববার গাজীপুর সিটির নগর ভবন, কোনাবাড়ীর আঞ্চলিক কার্যালয়, একটি ব্যাংক ও দুইটি পোশাক কারখানাসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও কার্যালয়ে রোবার অনুসন্ধান চালানো হয়। এসময় কিছু নথি/তথ্যের ফটোকপিও সংগ্রহ করা হয়েছে। এ সংক্রান্ত বাকি ডকুমেন্ট’র ফটোকপি ১১ সেপ্টেম্বরের মধ্যে সরবরাহ করতে বলা হয়েছে। এছাড়া প্রত্যেকটি মেয়র মো. জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে আসা দুর্নীতির অভিযোগ অনুসন্ধান করা হবে বলেও তিনি জানান।

তিনি বলেন, অনুসন্ধানে অনিয়মের তথ্য-প্রমাণ মিললে নিয়ম ও আইন অনুয়ায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। অনুসন্ধানের পর দিনক্ষণ নির্ধারণ করে সাবেক মেয়র মো. জাহাঙ্গীরকেও নোটিশ দিয়ে দুদক কার্যালয়ে ডাকা হবে এবং তার সাক্ষাৎকার নেয়া হবে।

এ সময় সহকারী পরিচালক আশিকুর রহমান আশিক সাংবাদিকদের বলেন, ‘আমরা ২৬ পাতার অভিযোগ নিয়ে কাজ শুরু করেছিলাম। পরে অভিযোগের সংখ্যা বেড়েছে। আমাদের হাতে কয়েক শত পৃষ্ঠার অভিযোগ জমা পড়েছে। আমরা প্রত্যেকটি অভিযোগ অনুসন্ধান করব এবং প্রমাণ পাওয়া গেলে দুদক আইন অনুযায়ী মামলা রজ্জু করা হবে। আজকে (রোববার) আমরা কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলেছি, অভিযোগ সংক্রান্ত বিভিন্ন নথিপত্র দেখেছি, প্রয়োজনীয় তথ্য প্রমাণ সংগ্রহ করে নিয়ে যাচ্ছি। ’

আশিকুর রহমান বলেন আরও বলেন, ‘আমরা গাজীপুর সিটি করপোরেশনের সাময়িক বরখাস্ত মেয়র জাহাঙ্গীর আলমের দায়িত্ব গ্রহণের পর থেকে সিটি করপোরেশনের উন্নয়নের লক্ষ্যে বরাদ্দ করা ৭ হাজার ৮০০ কোটি টাকার উন্নয়নকাজ বাস্তবায়নে কোথায় কী অনিয়ম হয়েছে সেগুলো নিয়ে তদন্ত করছি। এ ছাড়া সিটি করপোরেশনের রাজস্ব আদায় এবং উক্ত টাকা কোথায় কীভাবে ব্যয় হয়েছে সে বিষয়গুলো অনুসন্ধান করছি। ’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি ও মুক্তিযুদ্ধে বীর শহীদের সংখ্যা নিয়ে বিতর্কিত বক্তব্য দেওয়ার অভিযোগে ২০২১ সালের ১৯ নভেম্বর জাহাঙ্গীর আলমকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দলের সদস্যপদ থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়।

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে দেশের বিভিন্ন জেলায় করা ৭টি মামলায় গত ২২ আগস্ট আগাম জামিন পেয়েছেন তিনি। অপরদিকে, গত ৩১ আগস্ট ফরিদপুর ৩ নম্বর আমলি আদালতের সিনিয়র ম্যাজিস্ট্রেট একটি মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। স্বেচ্ছাসেবী সংগঠন ‘মানবিক বাংলাদেশ সোসাইটি’র পক্ষে সংগঠনের সাংগঠনিক সম্পাদক আতাউর রহমান বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

অপরদিকে, গত ২৩ আগস্ট মো. জাহাঙ্গীর আলমের বরখাস্তের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আক্তারুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদেরকে আগামী ২ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ

Recent Comments

No comments to show.