শিরোনাম:
নবীনগরে শিল্পপতি রিপন মুন্সির স্বপ্নের ফার্মে ঘুরে দাঁড়ালো ৫০০ অসহায় পরিবার নবীনগরে বিএনপির অপপ্রচার ও সন্ত্রাসের বিরুদ্ধে সম্পৃতি সমাবেশ অনুষ্ঠিত। নবীনগরে ব্যারিষ্টার জাকির আহাম্মদ কলেজে জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা ও পিঠা উৎসব অনুষ্ঠিত। বাংলাদেশি শিক্ষার্থীকে বৃত্তি দেবে রাশিয়া বিয়ের পরদিন মেঘনায় ভাসছিল যুবকের মরদেহ প্রেমের টানে এবার জয়পুরহাটে শ্রীলঙ্কান যুবক ইডেনের বহিষ্কৃত ছাত্রলীগ নেত্রীরা কৃষিমন্ত্রীর বাসায় এবার গোপনে নয়, আয়োজন করে বিয়ে করবেন শাকিব ৩ স্ত্রী থাকার পরও কিশোরীকে বিয়ের প্রস্তাব, রাজি না হওয়ায় অপহরণ ইভ্যালির সার্ভার খুলছে শিগগিরই, অনলাইনে চালু হবে কেনাবেচা
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ১২:১০ অপরাহ্ন

বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরির সুযোগ। আবেদনের শেষ সময় ২৭ আগস্ট ২০২২

প্রতিনিধির / ২১১১ বার
আপডেট : সোমবার, ৮ আগস্ট, ২০২২
https://trustednewsbd.com/
https://trustednewsbd.com/

আবেদনের সময়কাল: ০৫ আগস্ট ২০২২ হতে ২৭ আগস্ট ২০২২।

শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে সময় নিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করার জন্য অনুরোধ করা হলো।

বয়স:০১ জানুয়ারী ২০২৩ তারিখে অনুর্ধ্ব ২৮ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)

শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম):

ক। ইঞ্জিনিয়ার্স কোর: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০ সহ সংশ্লিষ্ট বিষয়ের (সিভিল ইঞ্জিনিয়ারিং) উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ন্যুনতম সিজিপিএ-৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।
খ। সিগন্যালস্ কোর: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০ সহ সংশ্লিষ্ট বিষয়ের (কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং) উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ন্যুনতম সিজিপিএ-৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।
গ। ইলেকট্রিক্যাল এন্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোর: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০ সহ সংশ্লিষ্ট বিষয়ের (নেভাল আর্কিটেকচার এন্ড মেরিন ইঞ্জিনিয়ারিং অথবা এ্যারোনোটিক্যাল ইঞ্জিনিয়ারিং) উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ন্যুনতম সিজিপিএ-৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।
ঘ। আর্মি এডুকেশন কোর (এইসি): এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.০০ সহ সংশ্লিষ্ট বিষয়ের (গণিত) উপর সিজিপিএ-৩.০০ (৪.০০ এর মধ্যে) ফলাফলে স্নাতক সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রী হতে হবে।

বৈবাহিক অবস্থা:

ক। পুরুষ: অবিবাহিত। তবে, ০১ জানুয়ারী ২০২৩ তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সে সকল বিবাহিত পুরুষ প্রার্থীগণও আবেদন করতে পারবেন। তবে প্রশিক্ষণের জন্য যোগদানের পূর্বে বা পরবর্তীতে যে কোন সময়ে ০১ জানুয়ারী ২০২৩ তারিখে ২৬ বছর হয়নি এমন প্রশিক্ষণার্থী বা অফিসার বিবাহিত ছিল প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে)।
খ। মহিলা: অবিবাহিতা/বিবাহিতা

শারীরিক মান (ন্যূনতম)

শারীরিক যোগ্যতা পুরুষ প্রার্থীদের জন্য মহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)
ওজন* ৫৭ কিলো-গ্রাম (১২৬ পাউন্ড) ৪৯ কিলো-গ্রাম (১০৯ পাউন্ড)
বুক স্বা_ভাবিক- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার), প্রসারণ- ৩২ ইঞ্চি (০.৮১ মিটার) স্বা_ভাবিক- ২৮ ইঞ্চি (০.৭১ মিটার), প্রসারণ- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার)
*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

জাতীয়তা: জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।

প্রার্থীর জন্য অযোগ্যতা:

১। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারি চাকরি হতে অপসারিত/বরখাস্ত।
২। আই.এস.এসবি (ISSB) কর্তৃক ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত (একবার স্ক্রিন্ড আউট ও একবার প্রত্যাখাত হলে আবেদন করা যাবে)। তবে ৫ (পাঁচ) বছর পূর্বে ২ (দুই) বার স্ক্রিন্ড আউট বা প্রত্যাখাত প্রার্থীগণ ও  আবেদন করতে পারবেন।
৩। প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃস্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবে।
৪। সেনা, নৌ, বিমান বাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত।

নির্বাচন পদ্ধতি:

১। লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ০২ সেপ্টেম্বর ২০২২ তারিখ ০৯০০ ঘটিকায় শহীদ বীর বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট স্কুল, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতঃ প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নিবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে বহন করবেন। লিখিত পরীক্ষার ফলাফল আগামী সেপ্টেম্বর ২০২২ মাসের ৪র্থ সপ্তাহে ওয়েবসাইট ও এসএমএস/টেলিফোনের মাধ্যমে জানানো হবে।
২। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ১০ অক্টোবর ২০২২ হতে ১৩ অক্টোবর ২০২২ তারিখ পযন্ত এএফএমআই অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষা সার্টিফিকেট ও মার্কসীটের মূলকপি এবং কল-আপ লেটার প্রদর্শন করতে হবে, অন্যথায় অযোগ্য বলে বিবেচিত হবেন।
৩। আইএসএসবি পরীক্ষা: লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।

চাকরির উৎস  https://joinbangladesharmy.army.mil.bd/

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ

Recent Comments

No comments to show.