শিরোনাম:
নবীনগরে শিল্পপতি রিপন মুন্সির স্বপ্নের ফার্মে ঘুরে দাঁড়ালো ৫০০ অসহায় পরিবার নবীনগরে বিএনপির অপপ্রচার ও সন্ত্রাসের বিরুদ্ধে সম্পৃতি সমাবেশ অনুষ্ঠিত। নবীনগরে ব্যারিষ্টার জাকির আহাম্মদ কলেজে জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা ও পিঠা উৎসব অনুষ্ঠিত। বাংলাদেশি শিক্ষার্থীকে বৃত্তি দেবে রাশিয়া বিয়ের পরদিন মেঘনায় ভাসছিল যুবকের মরদেহ প্রেমের টানে এবার জয়পুরহাটে শ্রীলঙ্কান যুবক ইডেনের বহিষ্কৃত ছাত্রলীগ নেত্রীরা কৃষিমন্ত্রীর বাসায় এবার গোপনে নয়, আয়োজন করে বিয়ে করবেন শাকিব ৩ স্ত্রী থাকার পরও কিশোরীকে বিয়ের প্রস্তাব, রাজি না হওয়ায় অপহরণ ইভ্যালির সার্ভার খুলছে শিগগিরই, অনলাইনে চালু হবে কেনাবেচা
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০২:১৫ পূর্বাহ্ন

ফেসবুক লাইভে পণ্য বিক্রি বন্ধ জানিয়েছেন মেটা ।

প্রতিনিধির / ১৩৭ বার
আপডেট : মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২
ফেসবুক লাইভে পণ্য বিক্রি বন্ধ জানিয়েছেন মেটা ।
ফেসবুক লাইভে পণ্য বিক্রি বন্ধ জানিয়েছেন মেটা ।

ফেসবুকে প্রবেশ করলেই দেখা যায় বিভিন্ন পণ্য বিক্রির লাইভ, অর্থাৎ সরাসরি ভিডিও। যার মাধ্যমে ক্রেতা-বিক্রেতা লাইভে একে অন্যের সঙ্গে যোগাযোগ করতে পারে। কিন্তু লাইভে আর পণ্য বিক্রির সুবিধা রাখছে না ফেসবুক। চলতি বছরের অক্টোবর থেকে লাইভে পণ্য বিক্রি বন্ধ করছে ফেসবুক।

সম্প্রতি এক ব্লগ পোস্টে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে মেটা। মূলত, ইনস্টাগ্রাম রিলসে মনযোগ দিতেই এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

মেটা জানায়, ফেসবুক লাইভ ও ইভেন্টগুলোতে লাইভ ভিডিও সম্প্রচার করা যাবে, কিন্তু লাইভ ভিডিওর প্লেলিস্টে কোনো পণ্যের ট্যাগ দেওয়া যাবে না। পণ্যের শোকেসিংটা ‘রিল’-এর মাধ্যমে করতে অনুরোধে করেছে মেটা। রিল অ্যাড এবং ইনস্টাগ্রাম রিলের মাধ্যমে প্রোডাক্ট ট্যাগিং করতে বলেছে।

মেটা জানিয়েছে, সম্প্রতি লাইভ ভিডিওগুলো অনেকটা দৈর্ঘ ফর্মের দিকে এগোচ্ছে। কিন্তু এখন আর কেউ বড় বড় লাইভ দেখতে চায় না। এ জন্য মেটা ইনস্টাগ্রামের রিলসের দিকে বিশদভাবে নজর দিতে চাচ্ছে। রিলসের মাধ্যমে পণ্য বিক্রি, প্রচার ও ট্যাগ দেওয়া যাবে।

এতদিন এ লাইভ শপিং ইভেন্ট ফিচারটি ব্যবহার করে ফেসবুক ব্যবসায়ীরা ফলোয়ারদের জন্য পণ্যের ভিডিও তৈরি করত; যা ছিল অনেকটাই পারসোনাল হোম শপিং নেটওয়ার্ক। এখানে একজন ব্যবসসায়ী তার ফলোয়ারদের লাইভ শপিং সেশনের নোটিফিকেশন দিতে পারত এবং মেসেঞ্জারের মাধ্যমে পেমেন্ট নিতে পারত।

সম্প্রতি টিকটক তাদের কিছু কৌশলগত অগ্রগতির কারণে তরুণ সম্প্রদায়কে বেশ আকৃষ্ট করেছে। ফলে রাজস্ব হারাচ্ছে মেটা। তাই এ ক্ষতি পুষিয়ে নিতে একটি বড় হাতিয়ার হিসাবে জাকারবার্গ ফেসবুক এবং ইনস্টাগ্রামে রিলকে অনেক গুরুত্ব দিচ্ছেন।

প্রসঙ্গত, ফেসবুক লাইভ শপিং ফিচারটি চালু হয় দু’বছর আগে। এ ফিচারের মাধ্যমে ক্রেতা-বিক্রেতা লাইভে একে অন্যের সঙ্গে যোগাযোগ করতে পারত। এ ছাড়াও সম্ভাব্য ক্রেতা আকৃষ্টের অনেক বড় একটি প্ল্যাটফর্ম ছিল এ ফিচারটি।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ

Recent Comments

No comments to show.