শিরোনাম:
নবীনগরে শিল্পপতি রিপন মুন্সির স্বপ্নের ফার্মে ঘুরে দাঁড়ালো ৫০০ অসহায় পরিবার নবীনগরে বিএনপির অপপ্রচার ও সন্ত্রাসের বিরুদ্ধে সম্পৃতি সমাবেশ অনুষ্ঠিত। নবীনগরে ব্যারিষ্টার জাকির আহাম্মদ কলেজে জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা ও পিঠা উৎসব অনুষ্ঠিত। বাংলাদেশি শিক্ষার্থীকে বৃত্তি দেবে রাশিয়া বিয়ের পরদিন মেঘনায় ভাসছিল যুবকের মরদেহ প্রেমের টানে এবার জয়পুরহাটে শ্রীলঙ্কান যুবক ইডেনের বহিষ্কৃত ছাত্রলীগ নেত্রীরা কৃষিমন্ত্রীর বাসায় এবার গোপনে নয়, আয়োজন করে বিয়ে করবেন শাকিব ৩ স্ত্রী থাকার পরও কিশোরীকে বিয়ের প্রস্তাব, রাজি না হওয়ায় অপহরণ ইভ্যালির সার্ভার খুলছে শিগগিরই, অনলাইনে চালু হবে কেনাবেচা
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০২:১৪ পূর্বাহ্ন

পুঁজি বেড়েছে ৫ হাজার কোটি টাকা, লেনদেন ১৪৪ শতাংশ

প্রতিনিধির / ১১৪ বার
আপডেট : শনিবার, ২৭ আগস্ট, ২০২২
পুঁজি বেড়েছে ৫ হাজার কোটি টাকা, লেনদেন ১৪৪ শতাংশ
পুঁজি বেড়েছে ৫ হাজার কোটি টাকা, লেনদেন ১৪৪ শতাংশ

আলোচিত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩৯৫টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৯১টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৪টির, আর অপরিবর্তিত ছিল ৮৪টির।

অধিকাংশ কোম্পানির কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ১১৩ দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ২৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৯০পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ৪৭ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে বাজার মূলধন (পুঁজি) বেড়েছে পাঁচ হাজার ১৩১ কোটি ১৪ লাখ ২৩ হাজার ৫০৪ টাকা।

সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল পাঁচ লাখ ৮১০৯ কোটি ২২ লাখ ৯৮ হাজার ৪০২ টাকা। সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়িয়েছে পাঁচ লাখ ১৩২৪০ কোটি ৩৭ লাখ ২১ হাজার ৯০৭ টাকায়। মূলধন বেড়েছে ১ দশমিক ১ শতাংশ।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৯৩৩ কোটি ৯৩ লাখ ৪২ হাজার ৩১২ টাকা। আগের সপ্তাহের তিন কর্মদিবসে লেনদেন হয়েছিল ২৮৩৮ কোটি ৭০ লাখ ৮৪ হাজার ১৩৮ টাকা। অর্থাৎ আগের সপ্তাহের চেয়ে ৪ হাজার ৯৫ কোটি ২২ লাখ ৫৮ হাজার ১৭৪ টাকার লেনদেন বেড়েছে। শতাংশের হিসাবে যা ১৪৪ দশমিক ২৬ শতাংশ।

একই অবস্থায় লেনদেন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ২৭৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৪২ পয়েন্টে দাঁড়িয়েছে। এই সময়ে লেনদেন হয়েছে ১১২ কোটি ৯২ লাখ ৮ হাজার ৪১৬ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫৮ কোটি ৬৩ লাখ ৩৫ হাজার ৫৮২ টাকা। এর মধ্যে ১৬৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০৩টির আর অপরিবর্তিত ৮৩টির দাম।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ

Recent Comments

No comments to show.