fbpx
শিরোনাম:
নবীনগরে শিল্পপতি রিপন মুন্সির স্বপ্নের ফার্মে ঘুরে দাঁড়ালো ৫০০ অসহায় পরিবার নবীনগরে বিএনপির অপপ্রচার ও সন্ত্রাসের বিরুদ্ধে সম্পৃতি সমাবেশ অনুষ্ঠিত। নবীনগরে ব্যারিষ্টার জাকির আহাম্মদ কলেজে জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা ও পিঠা উৎসব অনুষ্ঠিত। বাংলাদেশি শিক্ষার্থীকে বৃত্তি দেবে রাশিয়া বিয়ের পরদিন মেঘনায় ভাসছিল যুবকের মরদেহ প্রেমের টানে এবার জয়পুরহাটে শ্রীলঙ্কান যুবক ইডেনের বহিষ্কৃত ছাত্রলীগ নেত্রীরা কৃষিমন্ত্রীর বাসায় এবার গোপনে নয়, আয়োজন করে বিয়ে করবেন শাকিব ৩ স্ত্রী থাকার পরও কিশোরীকে বিয়ের প্রস্তাব, রাজি না হওয়ায় অপহরণ ইভ্যালির সার্ভার খুলছে শিগগিরই, অনলাইনে চালু হবে কেনাবেচা
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০১:১২ পূর্বাহ্ন

পাচার হওয়া ১ হাজার কোটি টাকা দেশে আসছে

প্রতিনিধির / ১২৯ বার
আপডেট : শুক্রবার, ১৯ আগস্ট, ২০২২
পাচার হওয়া ১ হাজার কোটি টাকা দেশে আসছে
পাচার হওয়া ১ হাজার কোটি টাকা দেশে আসছে

গত দুই অর্থ-বছরে দেশেই বৈধ হয়েছে ২২ হাজার ৩১৩ কোটি অপ্রদর্শিত অর্থ বা কালো টাকা। কর-বাবদ সরকার পেয়েছে ২২৯ কোটি ২৭ লাখ টাকা। এমন চিত্র দেখেই জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আশা, ৭ শতাংশ কর দিয়ে পাচার করা অর্থ দেশে ফেরত আনার সুযোগে, অন্তত ১ বিলিয়ন ডলার দেশে ফেরত আসবে।
এনবিআরের তথ্যমতে, নির্দিষ্ট হারে কর দিয়ে ২০২০-২১ অর্থ-বছরে ২ হাজার ২৫১ জন নিজেদের ২০ হাজার ৬৫০ কোটি টাকা অপ্রদর্শিত আয় বা কালো টাকা বৈধ করেছেন। এর মাধ্যমে ১১৩ কোটি টাকা পেয়েছে এনবিআর। ২০২১-২২ অর্থবছরে বৈধ হয়েছে ২ হাজার ৩২১ জনের ১ হাজার ৬৬৩ কোটি টাকা। এতেও আদায় হয় ১১৬ কোটি ২৭ লাখ টাকার কর। এক বছরের ব্যবধানে কালো টাকা সাদা করেছেন এমন ব্যক্তির সংখ্যা বেড়েছে ৬০ জন। গত ১৪ বছরে ৩৪ হাজার ১৭৫ কোটি টাকা অপ্রদর্শিত আয় বৈধ হওয়ার বিপরীতে সরকারের আয় ৩ হাজার ৪৬৬ কোটি ৭৫ লাখ টাকা।

গত ৫০ বছরের পরিসংখ্যানের এমন প্রেক্ষাপটে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রত্যাশা, পাচার হওয়া অর্থ দেশে ফেরত আনার ক্ষেত্রে ৭ শতাংশ করের যে সুযোগটি দেয়া হয়েছে, তা অনেকেই গ্রহণ করবেন। এতে দেশে ফেরত আসবে অন্তত ১ বিলিয়ন ডলার।

অর্থনৈতিক বিশ্লেষকরা বলছেন, এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেয়া হলে চাঙা হবে দেশের অর্থনীতি। এ ব্যাপারে অর্থনীতিবিদ জামাল উদ্দিন আহমেদ বলেন, ‘দেরিতে হলেও এটি একটি ভালো পদক্ষেপ। এতে করে আদায়কৃত অর্থ অন্যান্য খাতে ব্যয় করা যাবে- যা দেশের জন্য সুবিধা সৃষ্টি করবে। নির্দিষ্ট হারের কর দিয়ে পাচার হওয়া টাকা ফেরত আনা এবং অপ্রদর্শিত আয় বৈধ করার সুযোগ আছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানিসহ বিশ্বের ১৭টি দেশে। সবচেয়ে সফল ইন্দোনেশিয়া। দেশটিতে ২০১৬ সালে ৯ মাস মেয়াদে সুযোগ দেয়ার পর ফেরত আসে বিদেশে পাচার হয়ে যাওয়া ১১ বিলিয়ন ডলার। উন্নত দেশগুলোর সেই পথেই এবার হাঁটছে বাংলাদেশ।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ

Recent Comments

No comments to show.