fbpx
শিরোনাম:
নবীনগরে শিল্পপতি রিপন মুন্সির স্বপ্নের ফার্মে ঘুরে দাঁড়ালো ৫০০ অসহায় পরিবার নবীনগরে বিএনপির অপপ্রচার ও সন্ত্রাসের বিরুদ্ধে সম্পৃতি সমাবেশ অনুষ্ঠিত। নবীনগরে ব্যারিষ্টার জাকির আহাম্মদ কলেজে জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা ও পিঠা উৎসব অনুষ্ঠিত। বাংলাদেশি শিক্ষার্থীকে বৃত্তি দেবে রাশিয়া বিয়ের পরদিন মেঘনায় ভাসছিল যুবকের মরদেহ প্রেমের টানে এবার জয়পুরহাটে শ্রীলঙ্কান যুবক ইডেনের বহিষ্কৃত ছাত্রলীগ নেত্রীরা কৃষিমন্ত্রীর বাসায় এবার গোপনে নয়, আয়োজন করে বিয়ে করবেন শাকিব ৩ স্ত্রী থাকার পরও কিশোরীকে বিয়ের প্রস্তাব, রাজি না হওয়ায় অপহরণ ইভ্যালির সার্ভার খুলছে শিগগিরই, অনলাইনে চালু হবে কেনাবেচা
বুধবার, ১৫ মে ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন

নতুন চমক আইফোন ১৪

প্রতিনিধির / ১২৩ বার
আপডেট : মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২
নতুন চমক আইফোন ১৪
নতুন চমক আইফোন ১৪

চলতি বছরের সেপ্টেম্বরে বাজারে আসছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের পরবর্তী আইফোন লাইনআপ আইফোন ১৪। নতুন প্রজন্মের এ আইফোন সিরিজে বেশ কয়েকটি মডেল উন্মোচন করবে প্রতিষ্ঠানটি। অন্যান্য বছরের মতোই নতুন আইফোন নিয়ে এরই মধ্যে প্রযুক্তিপ্রেমীদের মধ্যে চলছে ব্যাপক উৎসাহ আর নানা আলোচনা।
শিগগিরই প্রযুক্তি দুনিয়ায় ঝড় তুলতে আসছে স্মার্টফোনের সম্রাট বলে খ্যাত আইফোন ১৪। প্রযুক্তিবিদদের মতে, দেড় দশকের ইতিহাস ভেঙে ক্যামেরা ফিচারে অবিশ্বাস্য আপগ্রেড আসতে পারে অ্যাপলের এই সিরিজে।

ধারণা করা হচ্ছে, ১২ মেগাপিক্সেলের ক্যামেরার পরিবর্তে এক লাফে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা থাকতে পারে আইফোন ১৪ সিরিজে। তবে, ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা সব মডেলে থাকার সম্ভাবনা খুব কম। থাকতে পারে আইফোন ১৪ প্রো ম্যাক্সে। যদি তা-ই হয়, তাহলে এযাবৎকালের সবচেয়ে জনপ্রিয় আইফোনে পরিণত হবে আইফোন ১৪ প্রো ম্যাক্স। এর পাশাপাশি ১৪ সিরিজের এই ফ্ল্যাগ-শিপ ফোন থেকে ফেস আইডি সার্ভিস তুলে টাচ আইডি সুবিধা চালু করতে পারে অ্যাপল। এ ছাড়া স্যাটেলাইট নেটওয়ার্কের সাহায্যে জরুরি বার্তা পাঠানোর সুবিধা, এ১৬ চিপসেট, অদৃশ্য নচ সুবিধা থাকতে পারে। প্রসেসরসহ প্রায় আরও বেশ কিছু আপগ্রেড আনার গুঞ্জনও রয়েছে।

নতুন কোনো আইফোন উন্মোচনের আগে কড়া সতর্কতা ও নানা স্তরের গোপনীয়তা বজায় রাখা হয়। তবুও, উৎপাদন প্রক্রিয়ার সঙ্গে জড়িত বিশ্বের প্রায় ৬টি মহাদেশ, বছরে ২০০ কোটির বেশি ইউনিট বিক্রি হওয়া এই ফোনের কিছু তথ্য আগে থেকেই ফাঁস হয়ে যায়। ইনসাইডারের তথ্যানুযায়ী, আইফোন ১৪ সিরিজের ক্ষেত্রে সামান্য পরিবর্তন আনা হতে পারে। এবারের লাইনআপ থেকে বাদ পড়তে পারে আইফোন ১৪ মিনি মডেলটি। অন্যদিকে সিরিজে যুক্ত হতে পারে আইফোন ১৪ ম্যাক্স। আইফোন ১৪ ম্যাক্সের পাশাপাশি এই সিরিজের লাইনআপে থাকছে আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ প্রো ম্যাক্স।
ব্লুমবার্গের তথ্যসূত্রে, অ্যাপল ওয়াচের মতো আইফোন ১৪ প্রো কম ব্রাইটনেস ও কম ফ্রেম রেটেও আবহাওয়া, ক্যালেন্ডার, স্টক, ক্রিয়াকলাপ এবং অন্যান্য ডেটা প্রদর্শনকারী উইজেটগুলো দেখাতে সক্ষম হবে। এ ছাড়া ডিসপ্লেতে একটি পাঞ্চ-হোল টাইপ ক্যামেরা হাউজিংয়ের ব্যবস্থা রাখা হতে পারে।

ফোর্বস প্রকাশিত তথ্যে জানা যায়, আইফোন ১৫-র জন্য যে ক্যামেরা মডিউল ব্যবহারের কথা ছিল, ১৪ সিরিজেই তার ব্যবহার হতে পারে। এই মডিউলে অটো-ফোকাস সুবিধাসহ অ্যাডভান্সড ফাংশন রয়েছে, যা অতীতের ফোনগুলোতে ছিল না। মিং চি কুও-র বরাত দিয়ে ফোর্বস বলছে, পোর্ট্রেট মোড এবং ভিডিও কলের সুবিধা বাড়াতে আরও ভালো ডেপথ-অব-ফিল্ডের জন্য একটি উন্নত অ্যাপারচারের পাশাপাশি অটো-ফোকাস সুবিধা যুক্ত করার সম্ভাবনা রয়েছে।

চলতি সপ্তাহেই আইফোন ১৪-এর সম্ভাব্য ছবি ইন্টারনেটে ফাঁস হয়েছে। নতুন মডেলে হোল পাঞ্চের সঙ্গেই ডিসপ্লেতে পিল ডিজাইন দেখা গেছে। সব ঠিক থাকলে সেপ্টেম্বরে আইফোন ১৪ সিরিজের ৪টি নতুন ফোন বাজারে আসছে। অনেকেই বলছেন, আইফোন ১২ ও আইফোন ৪-এর মিশ্রণে আইফোন ১৪-এর ডিজাইন করেছে কুপার্টিনোর কোম্পানিটি। সম্প্রতি প্রকাশিত রিপোর্টে জানানো হয়, আইফোন ১৩-এর মতোই আইফোন ১৪ সিরিজে এ১৫ নাকি এ১৬ বায়োনিক চিপ ব্যবহার করা হবে, এ বিষয়ে এখনও স্পষ্ট কোনো মন্তব্য করেনি অ্যাপল।
আইফোন ১৪-এর ফাঁস হওয়া ডিজাইন অনুযায়ী নতুন ফোনের ডিসপ্লের ওপর বৃত্তাকার হোল পাঞ্চ কাট আউটের নিচে সেলফি ক্যামেরা কাট আউট দেখা গেছে। ছবিতে আইফোন ১৪-এর পেছনে তিনটি ক্যামেরার সঙ্গেই রয়েছে এলইডি ফ্ল্যাশ। যদিও এ ফোনের ক্যামেরা স্পেসিফিকেশন সম্পর্কে অ্যাপলের পক্ষ থেকে এখনো কোনো তথ্য জানা যায়নি।

আইফোন ১৪-এর প্রতিটি মডেলের দাম আগের ১৩ সিরিজের মডেলগুলোর চেয়ে ১০০ থেকে ৩০০ ডলার পর্যন্ত বাড়তে পারে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মিলিয়ে নির্ধারণ করা হবে দাম। সম্প্রতি ডলারের দাম বেড়ে যাওয়ায় বাংলাদেশি বাজারে এর দাম আরও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী সেপ্টেম্বরে নতুন এই আইফোন উন্মোচনের মাধ্যমে অবসান ঘটবে এসব রহস্যের।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ

Recent Comments

No comments to show.