শিরোনাম:
নবীনগরে শিল্পপতি রিপন মুন্সির স্বপ্নের ফার্মে ঘুরে দাঁড়ালো ৫০০ অসহায় পরিবার নবীনগরে বিএনপির অপপ্রচার ও সন্ত্রাসের বিরুদ্ধে সম্পৃতি সমাবেশ অনুষ্ঠিত। নবীনগরে ব্যারিষ্টার জাকির আহাম্মদ কলেজে জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা ও পিঠা উৎসব অনুষ্ঠিত। বাংলাদেশি শিক্ষার্থীকে বৃত্তি দেবে রাশিয়া বিয়ের পরদিন মেঘনায় ভাসছিল যুবকের মরদেহ প্রেমের টানে এবার জয়পুরহাটে শ্রীলঙ্কান যুবক ইডেনের বহিষ্কৃত ছাত্রলীগ নেত্রীরা কৃষিমন্ত্রীর বাসায় এবার গোপনে নয়, আয়োজন করে বিয়ে করবেন শাকিব ৩ স্ত্রী থাকার পরও কিশোরীকে বিয়ের প্রস্তাব, রাজি না হওয়ায় অপহরণ ইভ্যালির সার্ভার খুলছে শিগগিরই, অনলাইনে চালু হবে কেনাবেচা
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০২:০৫ পূর্বাহ্ন

দাঁতের সুস্থতার জন্য খাদ্যতালিকা মেনে চলা কেন জরুরি?

প্রতিনিধির / ১০৫ বার
আপডেট : মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২
দাঁতের সুস্থতার জন্য খাদ্যতালিকা মেনে চলা কেন জরুরি?
দাঁতের সুস্থতার জন্য খাদ্যতালিকা মেনে চলা কেন জরুরি?

আপনার সুস্থতা অনেকাংশেই মুখের সুস্থতার উপর নির্ভর করে। মুখের ভেতরের যদি নিয়মিত যত্ন না নেওয়া হয় তাহলে নানা সমস্যা হতে পারে। যেমন- মাড়িতে ব্যথা, দাঁত ক্ষয়, দাঁতে পাথর জমা, মুখের ক্যানসার, দাঁতের সৌন্দর্য নষ্ট হওয়া ইত্যাদি। যদি দাঁত সুস্থ থাকে তাহলে সুন্দর করে ও আত্মবিশ্বাস নিয়ে হাসা সম্ভব। বলা হয়, দাঁত থাকতে দাঁতের মর্যাদা আমরা অনেকেই বুঝি না। যার কারণে অকালে হারাতে হয় দাঁত। তাই দাঁতের সুস্থতার জন্য নিয়মিত ব্রাশ করা এবং ডেন্টিস্টের কাছে দাঁত চেক আপ করানোর পাশাপাশি ঠিক করতে হবে খাদ্যের তালিকাও। কারণ সব ধরনের খাবার দাঁতের জন্য উপকারী নয়। কিছু খাবার দাঁতের ফাঁকে আটকে থাকে, আবার কিছু খাবারে চিনি বেশি থাকে যার কারণে দাঁতে ব্যাকটেরিয়া জন্মে। তাই এই খাবারগুলো সম্পর্কে জানা জরুরি।

দাঁত ভালো রাখতে বেশ কিছু খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে

যেমন- ক্যালসিয়াম ও অন্যান্য নিউট্রিয়েন্টস যুক্ত লো_ফ্যাট চিজ, দুধ, দই ও সবুজ শাক সবজি ইত্যাদি
প্রোটিনযুক্ত খাবার ডিম, মাছ, মাংস ইত্যাদি খাবারগুলো দাঁতের এনামেলের সুরক্ষা করে
ফলমূল ও শাকসবজিতে আছে পানি ও ফাইবার, যা মুখের লালা বা স্যালাইভা (Saliva) উৎপাদনে সাহায্য করে
এনামেলের ক্ষয় হওয়া, দাঁতের ফাঁক থেকে খাদ্যকণা ধুয়ে যাওয়া এবং মুখে স্যালাইভা প্রোডাকশন প্রমোট করতে হেল্প করে পানি। তাই প্রচুর পরিমাণে পানি করা উচিত।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ

Recent Comments

No comments to show.