শিরোনাম:
নবীনগরে শিল্পপতি রিপন মুন্সির স্বপ্নের ফার্মে ঘুরে দাঁড়ালো ৫০০ অসহায় পরিবার নবীনগরে বিএনপির অপপ্রচার ও সন্ত্রাসের বিরুদ্ধে সম্পৃতি সমাবেশ অনুষ্ঠিত। নবীনগরে ব্যারিষ্টার জাকির আহাম্মদ কলেজে জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা ও পিঠা উৎসব অনুষ্ঠিত। বাংলাদেশি শিক্ষার্থীকে বৃত্তি দেবে রাশিয়া বিয়ের পরদিন মেঘনায় ভাসছিল যুবকের মরদেহ প্রেমের টানে এবার জয়পুরহাটে শ্রীলঙ্কান যুবক ইডেনের বহিষ্কৃত ছাত্রলীগ নেত্রীরা কৃষিমন্ত্রীর বাসায় এবার গোপনে নয়, আয়োজন করে বিয়ে করবেন শাকিব ৩ স্ত্রী থাকার পরও কিশোরীকে বিয়ের প্রস্তাব, রাজি না হওয়ায় অপহরণ ইভ্যালির সার্ভার খুলছে শিগগিরই, অনলাইনে চালু হবে কেনাবেচা
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৪০ অপরাহ্ন

ত্বক ভালো রাখতে যে সব অভ্যাস বাদ দিতে হবে

প্রতিনিধির / ১৭৭ বার
আপডেট : বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২
ত্বক ভালো রাখতে যে সব অভ্যাস বাদ দিতে হবে
ত্বক ভালো রাখতে যে সব অভ্যাস বাদ দিতে হবে

চকোলেট কিংবা আইসক্রিম দেখলেই জিভে জল-চলে আসে? অন্যদিকে খাবার শেষে মিষ্টি না খেতে পারলে মন খারাপ হয় যাই? স্বাস্থ্য-গত সমস্যা না থাকলে, মিষ্টি খাবার খেতে বাধা নেই। তবে অতিরিক্ত মিষ্টি কিন্তু প্রভাব ফেলতে পারে আমাদের ত্বকে। তাই ত্বক সুস্থ ও সুন্দর রাখতে রাশ টানতে হবে মিষ্টি খাবার খাওয়ার ক্ষেত্রে। কীভাবে অতি-রিক্ত মিষ্টি ত্বকের ক্ষতি করে তাই জানিয়েছে ফেমিনা ত্বকের তারুণ্য রক্ষা করতে কোলাজেনের ভূমিকা সবচেয়ে বেশি। কোলাজেন ত্বক টানটান রাখে, ত্বকে বলিরেখার ছাপ পড়তে দেয় না। অতিরিক্ত চিনি-জাত খাবারদাবার কোলাজেনকে শক্ত করে দেয়, ফলে সেই কোলাজেন আর ত্বককে তরুণ রাখতে পারে না। এই কারণে অতিরিক্ত মিষ্টি খাওয়ার অভ্যেস যাদের, তাদের মুখে অকালে বলিরেখা দেখা দিতে পারে।

কোলাজেনের কর্মক্ষমতা কমানোর পাশা-পাশি অতিরিক্ত চিনি কোলাজেনকে একেবারেই দুর্বল করে দেয়। ফলে একদিকে যেমন ত্বকে-দ্রুত বয়সের ছাপ পড়ে, তেমনি রোদ, দূষণের কারণে ত্বক দারুণ ক্ষতিগ্রস্তও হয়। তাই ত্বক ভালো রাখতে বাদ দিতে হবে অতিরিক্ত মিষ্টি বা চিনি খাওয়ার অভ্যাস অন্যতম।

যত বেশি মিষ্টি খাবেন, আপনার শরীরে পানির পরিমাণও ততই কমতে থাকবে। চিনি শরীরের সমস্ত পানি টেনে নিয়ে ত্বক শুকিয়ে দেয়, ফলে ত্বক নিষ্প্রাণ আর বিবর্ণ দেখায়। তাই মিষ্টি খাওয়ার পরিমাণের সঙ্গে তাল মিলিয়ে পানি পান করা দরকার।

ত্বক ভালো রাখার জন্য মিষ্টি খাওয়ার অভ্যাস কি একে-বারেই বন্ধ করে দেবেন? এমনটা করার দরকার নেই। অতিরিক্ত কোনোকিছুই ভালো নয়, তাই মিষ্টিও খান বুঝে-শুনে। মিষ্টির পাশা-পাশি শাকসবজি আর ফল খাওয়ার পরিমাণও বাড়ান। যত বেশি ভিটামিন সি খাবেন, ততই সুস্থ থাকবে ত্বক।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ

Recent Comments

No comments to show.