fbpx
শিরোনাম:
নবীনগরে শিল্পপতি রিপন মুন্সির স্বপ্নের ফার্মে ঘুরে দাঁড়ালো ৫০০ অসহায় পরিবার নবীনগরে বিএনপির অপপ্রচার ও সন্ত্রাসের বিরুদ্ধে সম্পৃতি সমাবেশ অনুষ্ঠিত। নবীনগরে ব্যারিষ্টার জাকির আহাম্মদ কলেজে জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা ও পিঠা উৎসব অনুষ্ঠিত। বাংলাদেশি শিক্ষার্থীকে বৃত্তি দেবে রাশিয়া বিয়ের পরদিন মেঘনায় ভাসছিল যুবকের মরদেহ প্রেমের টানে এবার জয়পুরহাটে শ্রীলঙ্কান যুবক ইডেনের বহিষ্কৃত ছাত্রলীগ নেত্রীরা কৃষিমন্ত্রীর বাসায় এবার গোপনে নয়, আয়োজন করে বিয়ে করবেন শাকিব ৩ স্ত্রী থাকার পরও কিশোরীকে বিয়ের প্রস্তাব, রাজি না হওয়ায় অপহরণ ইভ্যালির সার্ভার খুলছে শিগগিরই, অনলাইনে চালু হবে কেনাবেচা
বুধবার, ১৯ জুন ২০২৪, ১১:২৪ অপরাহ্ন

অ্যাফিডেভিট ছাড়াই সংশোধন করা যাবে পাসপোর্টের নাম-বয়স

প্রতিনিধির / ১৯৯ বার
আপডেট : রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২
অ্যাফিডেভিট ছাড়াই সংশোধন করা যাবে পাসপোর্টের নাম-বয়স
অ্যাফিডেভিট ছাড়াই সংশোধন করা যাবে পাসপোর্টের নাম-বয়স

কোনো ধরনের অ্যাফিডেভিট ছাড়াই সংশোধন করা যাবে পাসপোর্টের নামের বানানের ভুলসহ বেশ কয়েকটি তথ্য। সম্প্রতি বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর থেকে এবিষয়ে একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের দায়িম্বশীলরা। অধিদপ্তর জানায়, আগে পাসপোর্টে নামের একাংশের ভুল বা বানান ভুলের জন্য হলফনামার (অ্যাফিডেভিট) প্রয়োজন হতো। তবে বর্তমানে শিক্ষাগত সনদের কপি দিলেই এই পরিবর্তন করা সম্ভব।

অধিদপ্তরের জারি করা আদেশ অনুযায়ী, কোনো ব্যক্তি তার পাসপোর্টের নাম, বাবার নাম, মায়ের নাম এবং বয়স পরিবর্তন করতে পারবেন। এজন্য তাকে পাসপোর্ট সংশোধনের আবেদনের সঙ্গে জেএসসি/জেডিসি/এসএসসি বা সমমানের শিক্ষা সনদের কপি জমা দিতে হবে। সেই সনদের হুবুহু পাসপোর্টের তথ্য আপডেট করা হবে।

অধিদপ্তর জানায়, নামের বানান সংশোধন ছাড়াও কারো পাসপোর্টে যদি নাম ‘মোহাম্মদ‘ বা ‘মোসাম্মৎ’ থাকে এবং তিনি যদি সনদের মতো করে পাসপোর্টে ‘এমডি’ (MD) বা ‘এমওএসটি’ (MOST) করতে চান সেক্ষেত্রে হলফনামা ছাড়া পরিবর্তন করা যাবে। কারও নামের প্রথম অংশ ও দ্বিতীয় অংশ যদি বদল করার প্রয়োজন হয় (যেমন, রহমান মাসুম থেকে মাসুম রহমান) সেক্ষেত্রে তিনি শিক্ষা সনদ দেখিয়েই তা করতে পারবেন। পাশাপাশি বাদ দেওয়া যাবে পাসপোর্টে মিস্টার, মিসেস, ড./ডাক্তার, ইঞ্জিনিয়ারের মতো উপাধিগুলো।

অধিদপ্তর জানায়, কেউ যদি নামের দুই অংশ পরিবর্তন করতে চায় সেক্ষেত্রে তাকে অবশ্যই হলফনামার কপি জমা দিতে হবে। যেমন কারও পাসপোর্টের নাম যদি ‘নূর আলী’ হয় তিনি যদি তার নাম ‘মোহাম্মদ নূর হোসেন’ হিসেবে পরিবর্তন করতে চান সেক্ষেত্রে প্রয়োজন হবে হলফনামার।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ

Recent Comments

No comments to show.